ঢাকা,বুধবার, ৮ মে ২০২৪

চকরিয়ায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জেলেদের উপর হামলা!

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া ::  চকরিয়ায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জবরদখল চেষ্টায় হামলা চালিয়েছে অসহায় জেলে পরিবারের উপর। এ নিন্দনীয় ঘটনায় নারীসহ ৩ জন আহত হয়েছে।
বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) ভোর সাড়ে ৬ টার দিকে উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের শান্তিরঘাট নামক এলাকায় এ ঘটনা ঘটে। আহতরা ওই এলাকার মৃত নগরবাসী দাশের ছেলে মাদব দাশ (৬৩), তার ভাই কালাচাঁন দাশ (৫৫) ও তাদের ছোট ভাই সুবাস দাশের স্ত্রী রিংকু দাশ (৩৫)। আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
ভুক্তভোগী পরিবার সাগরে মাছ ধরে সাধারণ জীবীকা নির্বাহ করে। অপরদিকে প্রতিপক্ষ একই এলাকার জুয়েলার্স মালিক রাঁধাবাসী দাশ ও জাদু-বানটোনা পেশাজীবী রচনা বৈদ্যের দাপটে এলাকাবাসী অতিষ্ঠ।
আহতদের অভিযোগ, কাগজপত্রে পাকাপোক্ত দীর্ঘ সময় ধরে বসবাস করা ভিটেমাটির প্রতি লোলুপ পড়ে রাঁধাবাসী ও রচনা বৈদ্য পরিবারের। তফসিল- ৭২১ নং আরএস খতিয়ানের ২৬৯ নং দাগ ও ৫১৯ নং বিএস খতিয়ানের ৯৮৬ দাগের ৩৭ শতক জায়গার জন্য বিভিন্নভাবে হয়রানি ভোগ করে। শেষমেশ এই জেলে পরিবার ও অন্যান্য মালিকগণ বিজ্ঞ যুগ্ম জজ, দ্বিতীয় আদালত কক্সবাজার-এ একটি মামলা দায়ের করে। দীর্ঘ শুনানি শেষে আদালত গত ২০ অক্টোবর ২০২০ ইং তারিখে ওই ভিটেমাটিতে রাঁধাবাসী গং-এর প্রতি নিষেধাজ্ঞা জারী করে।
এরপরও এই ভিটেমাটির লোভ ছাড়েনি তাদের। সর্বশেষ ঘটনায় আদালতের এ নিষেধাজ্ঞা অমান্য করে বৃহস্পতিবার ভোরে ভিটেমাটি থেকে উচ্ছেদ করতে হামলা চালায়। আহতদের অভিযোগ এ হামলায় জড়িত রয়েছে রাঁধাবাসী দাশ, তার পিতা টুকু রাম, সনাতন, রাজীব, জোসনা, বৃহস্পতি, সোহেল, রানা, ও রচনা বৈদ্য। হামলাকালে আশপাশের লোকজন আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়।
এর আগে আরেক দফা হামলার খবর পেয়ে ঘটনাস্থলে থানা পুলিশ আসে। আদালতের নির্দেশনা মান্য করে শান্তিশৃঙ্খলা বজায় রাখার তাগিদ দিয়ে পুলিশ চলে যায়। পরে লাঠিসোঁটা, পাথর, লোহার তৈরি দেশীয় অস্ত্রসস্ত্রের সাহায্যে পুনরায় হামলা চালালে নারীসহ এ তিনজন আহত হয়। এবিষয়ে মামলা দায়ের করা হবে বলেও জানিয়েছেন গুরুতর আহত মাদব দাশ।
এই শান্তির ঘাটের অশান্তি সৃষ্টিকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থার জোর দাবী জানায় এলাকাবাসী। দাপটমুক্ত পরিবেশ ও এলাকায় শান্তি শৃঙ্খলা বজায় রাখতে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা। এ ঘটনায় পুরো এলাকাজুড়ে টানটান উত্তেজনা বিরাজ করছে।

পাঠকের মতামত: